প্রশ্ন ও উত্তর দিয়ে জিতে নিন পুরষ্কার, বিস্তারিত জানতে এখানে দেখুন!

সচরাচর জিজ্ঞাস্য প্রশ্ন

ইপ্রশ্ন ডটকম- এর কার্যক্রম সম্পর্কে সচরাচর কিছু প্রশ্নোত্তর।

যদি আপনি আমাদের সাইটের নতুন সদস্য হয়ে থাকেন, তাহলে নিম্নলিখিত প্রশ্নোত্তরগুলোর মাধ্যমে আপনি আমাদের সাইটের কার্যক্রম সম্পর্কে মৌলিক ধারণা জেনে নিতে পারবেন। আপনি যে প্রশ্নটি জানতে চান, তাতে ক্লিক করলেই ঐ প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ইপ্রশ্ন ডটকম হল একটি ওয়েবসাইট। এটি মূলত প্রশ্ন ও উত্তর মূলক প্ল্যাটফর্ম এর উপর নির্মিত। আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।

সাইটের একবারে উপরের ডান পাশে "চাবি" বক্সে প্রবেশ করলে "নিবন্ধন করুন" বাটন দেখতে পাবেন। নিবন্ধন করুন লিংকে যেতে হবে। তারপর আপনার নাম, পাসওয়ার্ড, যে ই-মেইল অ্যাকাউন্ট দিয়ে নিবন্ধন করতে চান তা দিয়ে "নিবন্ধন করুন" বাটন ক্লিক করুন। এরপর আপনার মেইলের ইনবক্স চেক করুন। কনফার্ম মেইল না পেলে, স্পাম মেইল ফোল্ডারে দেখুন। তাও যদি না পান, তাহলে কনফার্ম মেইলের লিংকের জন্য অপেক্ষা করুন। কনফার্ম মেইলের লিংক আসলে তাতে ক্লিক করে, নিবন্ধন সম্পূর্ণ করুন।

প্রথমেই আপনাকে "প্রশ্ন করুন" লিংকে যেতে।

  • আপনার প্রশ্নটি এক বাক্যে "এক বাক্যে প্রশ্ন টিঃ" বক্সের মধ্যে লিখুন।
  • এরপর বিভাগ নির্বাচন করুন। প্রশ্নটি সম্পর্কিত কোন বিভাগ না পেলে "অন্যান্য" বিভাগ সিলেক্ট করুন।
  • প্রশ্নটি সম্পর্কে বিস্তারিত লিখতে চাইলে, "এই প্রশ্নটির ব্যাখ্যামূলক তথ্যঃ" বক্সের মধ্যে বিস্তারিত লিখুন।
  • আপনার এই প্রশ্নটির উত্তরটি যদি আপনার ই-মেইল এর মাধ্যমে জানতে চান, তাহলে "এই প্রশ্নটির উত্তর সুলভ হলে কিংবা কেউ মন্তব্য করলে আমাকে এই ই-মেইলে (your mail) জানাও" লেখাটি টিক চিহ্ন দিন।
  • সবশেষে "প্রশ্ন জিজ্ঞাসা করুন" বাটন টি ক্লিক করুন।

  • ওয়েবসাইটের কোনো উত্তরে ভোট দেওয়া হলে যিনি এই উত্তরটি পোস্ট করেছিলেন, এবং যিনি ভোট দিয়েছেন তিনি পয়েন্ট অর্জন করবেন। এ পয়েন্ট সিস্টেম মূলত পয়েন্ট অর্জনকারীদের ব্যাপারে এক প্রকার মেজারমেন্ট হিসেবে কাজ করে থাকে। পয়েন্ট সিস্টেমের ওপর ভিত্তি করেই প্রশ্নকারী এবং উত্তর প্রদানকারীকে তার কাজের পুরস্কার প্রদান করা হয়।

    উদাহরণস্বরূপ, আপনি যদি আকর্ষণীয় কোনো প্রশ্ন এবং সেরা উত্তর প্রদান করেন, তবে সেক্ষেত্রে ভিউয়ার্সরা আপভোট প্রদান করবে এবং আপনিও পয়েন্ট অর্জন করতে পারবেন। অন্যদিকে, আপনার করা প্রশ্ন বা উত্তর অপ্রাসঙ্গিক অথবা বিভ্রান্তিকর ঠেকলে সেক্ষেত্রে ভিউয়ার্সরা ডাউন বা নিম্ন ভোট প্রদান করবে। নিম্নলিখিত নিয়মানুযায়ী ব্যাবহারকারীর কার্যকলাপের উপর পয়েন্ট অর্জনের ব্যাপারটি উল্লেখ করা হলোঃ

    প্রশ্ন পোস্ট করলেঃ ৪ পয়েন্ট
    আপনার প্রশ্নের জন্য একটি উত্তর নির্বাচন করলেঃ ৫ পয়েন্ট
    উত্তর পোস্ট করলেঃ ৮ পয়েন্ট
    আপনার উত্তরটি সেরা হিসাবে নির্বাচিত হলেঃ ১২ পয়েন্ট
    আপনার উত্তরের উপর প্রতিটি উর্দ্ধ ভোটের জন্যঃ +৩ পয়েন্ট
    আপনার উত্তরের উপর প্রতিটি নিম্ন ভোটের জন্যঃ -৩ পয়েন্ট
    কোন উত্তরে উর্দ্ধ ভোট দিলেঃ ২ পয়েন্ট
    কোন উত্তরে নিম্ন ভোট দিলেঃ ২ পয়েন্ট
    নতুন সদস্য হলে পাবেঃ ২০ পয়েন্ট

    ইপ্রশ্ন ডটকম, প্রয়োজনে উপরোক্ত পয়েন্ট তালিকা থেকে যে কোনও পয়েন্ট কম বা বেশি বা পরিবর্তন করার অধিকার রাখে।

    উপরের প্রশ্নোত্তরের ভিত্তিতে প্রতিমাসে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী ৩ জনের জন্য রয়েছে ছোট্ট একটি প্রাইজমানি। সদস্যদের উৎসাহিত করার জন্যই আমাদের এই ছোট প্রচেষ্টা মাত্র।

  • 1. ১ম স্থানঃ 500 টাকা
  • 2. ২য় স্থানঃ ৩০০ টাকা
  • 3. ৩য় স্থানঃ ১০০ টাকা

    প্রাইজ মানির টাকা কিভাবে নিবেন সেটা দেখার জন্য পেমেন্ট পেজটি ফলো করুন

  • আপনি যে প্রশ্নটির উত্তর দিতে চান, সেই প্রশ্নটিতে ক্লিক করুন। এরপর, প্রশ্নটির নিচের দিকে সবুজ রঙে "উত্তর দিন" নামে একটি বাটন দেখতে পাবেন। এবার উত্তর বক্সে আপনার উত্তরটি লিখবেন। উত্তর সম্পূর্ণ হলে, "উত্তর যোগ করুন" বাটনটি ক্লিক করুন।

    ছবি আপলোড করার ক্ষেত্রেঃ আপনি যেখানে উত্তর দিবেন সেই বক্সের নিচে লক্ষ্য করলে দেখবেন যে, Upload an image নামে একটি বাটন আছে সেখানে ক্লিক করে আপনার পছন্দ মত ইমেজ বাছাই করে ছবিটি আপলোড করে নিতে পারবেন। গুগল থেকে নেওয়া ছবি যোগ করার ক্ষেত্রেঃ মনে করেন, আপনি ফেসবুকের একটি ছবি যোগ করতে চান। এক্ষেত্রে আপনাকে ঐ ছবির url বা link সংগ্রহ করতে হবে। এরপর তা উত্তরের যেখানে ব্যবহার করতে চান, সেখানে ঐ ছবির url বা link পেষ্ট করে দিবেন। তাহলে উত্তরে ছবি যোগ হয়ে যাবে।

    আপনার প্রোফাইলে গিয়ে ( আমার একাউন্ট ) পেজে যেতে হবে। এরপর একবারে নিচের দিকে "পাসওয়ার্ড পরিবর্তন কর " ৩টি বক্স দেখতে পাবেন। প্রথম বক্সে আপনার পুরাতন পাসওয়ার্ড, দ্বিতীয় এবং তৃতীয় বক্সে আপনার নতুন পাসওয়ার্ড দিয়ে "পাসওয়ার্ড পরিবর্তন কর " বাটনে ক্লিক করতে হবে।

    এক্ষেত্রে আপনাকে ঐ ভিডিও -এর url বা link সংগ্রহ করতে হবে। এরপর তা উত্তরের যেখানে ব্যবহার করতে চান, সেখানে ঐ ভিডিও -এর url বা link পেষ্ট করে দিবেন। তাহলে উত্তরে ভিডিও যোগ হয়ে যাবে।

    কোন সদস্য যদি প্রশ্নের উত্তর ভুল বা অপ্রাসঙ্গিক দেয়, তাহলে সাথে সাথে উত্তরকারী ঐ উত্তরটি সতর্ক করে দিন। সেক্ষেত্রে উত্তরের নিচে "সতর্ক যুক্ত কর" নামে বাটনটিতে ক্লিক করে দিন। সর্তক করার পূর্বে মন্তব্য করে জানিয়ে দিন সর্তক করার কারণটি।

    প্রশ্ন, উত্তর, মন্তব্য ডিলিট করতে লুকাও এই বাটনগুলো ব্যবহার করুন।

    আপনি যখন প্রশ্ন করেছিলেন তখন, "এই প্রশ্নটির উত্তর সুলভ হলে কিংবা কেউ মন্তব্য করলে আমাকে এই ই-মেইলে (........................) জানাও" চিহ্নটিতে টিক চিহ্ন দিতে হয়। হয়তো আপনি এই অপশনটি আনমার্ক করে দিয়েছেন। যার ফলে, আপনাকে ইমেইলে জানানো হয় নি।

    এখানে স্টার(★) চিহ্ন দ্বারা বুঝানো হয়েছে, উক্ত বা সদস্যেকে আপনার প্রিয় (Favourite) বা প্রশ্নটি সংরক্ষণ করা। যেন পরবর্তিতে যখন উক্ত প্রশ্ন বা সদস্যেকে খুঁজে পেতে আপনার জন্য সহজ হয়। ঐ প্রশ্ন বা সদস্যেকে দেখতে চাইলে, আপনি প্রোফাইলের উপরে "আমার প্রিয়" অপশনে ক্লিক করে দেখতে পারবেন।

    ইপ্রশ্ন ডটকম -এ অ্যাকাউন্ট খোলার পর কোন সদস্য তার নাম পরিবর্তন করতে পারবে না।

    আপনার অ্যাকাউন্ট স্থগিত হলে, স্থগিত হওয়া অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে ইপ্রশ্ন ডটকম এর সম্পূর্ণ নীতিমালা মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ফিডব্যাকে আপনার অ্যাকাউন্টের লিঙ্ক সহ একটি মেইল পাঠালে, আপনার অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে।


    এই রকম আরোও প্রশ্ন থাকলে, আমাদের জানান ফিডব্যাক ফর্ম এর মাধ্যমে।

    116 টি প্রশ্ন

    133 টি উত্তর

    117 টি মন্তব্য

    447 জন সদস্য


    ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।

    1. Sujon Miah Sujon Miah

      47 পয়েন্ট

    2. Rukon Sordar Rukon Sordar

      39 পয়েন্ট

    3. Md Yousuf Ali Md Yousuf Ali

      24 পয়েন্ট

    4. Md Abbas Uddin Md Abbas Uddin

      20 পয়েন্ট

    সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

    ওয়েবসাইট ইন্টারনেট অফার বিকাশ নামের অর্থ মেয়ের নাম মেয়েদের ইসলামিক নাম মোটা হওয়ার উপায় অনলাইনে কিভাবে টাকা ইনকাম করা যায় facebook সফটওয়্যার পাসপোর্ট বিদায়ী অনুষ্ঠান এমবি ইন্টারনেট ভর্তি তথ্য টাকা পাঠানো সিলিং ফ্যান ভালোবাসা chatgpt কি? ai openai chatgpt স্বাস্থ্য ভালো রাখার টিপস শরীর এবং স্বাস্থ্য ভালো রাখার উপায় ভাষা হিন্দি সাইন্স ফিকশন চোখের পাতা কাঁপা অনলাইন টাকা ইনকাম করার উপায় প্রশ্ন ও উত্তর দিয়ে টাকা ইনকাম করুন কলেজের বিদায়ী বক্তব্য স্কুলের বিদায়ী বক্তব্য বিদায়ী অনুষ্ঠানের বক্তব্য বিদায়ী বক্তব্য কাবা শরীফ রবি এমবি চেক করার কোড রবিতে এমবি দেখে কিভাবে রবি এমবি অফার শিশুর ইসলামিক নাম মুসলিম ছেলেদের নাম ছেলেদের ইসলামিক নাম হ দিয়ে ছেলেদের ইসলামিক নাম ঘন ঘন শেভ করলে কি দাঁড়ি গজায় দাঁড়ি গজানো bluetooth headphones সহজে মোটা হওয়ার উপায় কারেন্ট বিল মন ভুলা ভূলে যাওয়া ই পাসপোর্ট করার নিয়ম
    1 জন অনলাইনে আছে
    0 জন সদস্য 1 জন অতিথি
    আজকের ভিজিটরঃ 2071
    গতকালকেঃ 303
    মোট ভিজিটরঃ 1241161

    বিঃ দ্রঃ ইপ্রশ্ন তে প্রকাশিত সকল প্রশ্ন, উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের।

    ...