প্রশ্ন ও উত্তর দিয়ে জিতে নিন পুরষ্কার, বিস্তারিত জানতে এখানে দেখুন!
150 জন দেখেছেন
Suman Mondal "বিজ্ঞান ও প্রযুক্তি" বিভাগে করেছেন (28 পয়েন্ট)
ঘন ঘন সেইভ করলে দাঁড়ি গজায় এই কথার কি কোন ভিত্তি আছে?

1 উত্তর

+3 টি ভোট
Shariful করেছেন (37 পয়েন্ট)

বর্তমান দিনে দাড়ি রাখা একটা ফ্যাশন হয়ে গিয়েছে। কিন্তু বেশিরভাগ পুরুষের সমস্যা একটাই- দাড়িতে কম চুল বা চুল গজায় না। সেইসময় পুরুষরা বারবার শেভ করতে শুরু করে। এর ফলে আদৌ কি দাড়ি ঘন হয়? আসুন জেনে নিই

image

ঘন ঘন শেভ করার সাথে সত্যিকার অর্থে গোঁফ বা দাড়ি ঘন হওয়ার কোন সম্পর্কই নেই। পুরো ব্যাপারটাই একটা মিথ্যা বলা চলে যা কিনা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। কারো কারো দাড়ি না গজানোর কারনটা হরমোনাল ইমব্যালান্স এর কারনে হয়ে থাকে। এর পেছনে বংশগতিরও কিছুটা প্রভাব থাকে।

প্রতিদিন শেভ করলে যে সমস্যা হতে পারে –

প্রতিদিন শেভ করলে যে সমস্যা হতে পারে –

১। সিউডোফলিকুলাইটিস বারবি- এখানে প্রতিদিন শেভ করার কারণে চুলের বেড়ে উঠার দিক বদলে যায়। তাই চামড়ার ভেতরে ভেতরে চুলের কিছুটা অংশ থেকে যায়। ফলে আমাদের শরীর এটাকে দেহের বাইরের জিনিস হিসেবে চেনে এবং এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। ফলে নানা রকম প্রদাহ দেখা দেয়। যত বেশি প্রদাহ তত দ্রুত চেহারায় বয়সের ছাপ পরবে।

২। রেজর বার্ন- খুব চাপ দিয়ে অথবা খুব দ্রুত শেভ করলে অথবা প্রতিদিন শেভ করলে পুড়ে যাওয়ার মত লক্ষণ দেখা দিতে পারে। যেমন লাল হয়ে যাওয়া, ব্যথা, জ্বালা করা ইত্যাদি। কিছু শেভিং উপাদান থেকেও এগুলো হতে পারে।

image

৩। ঘন দাঁড়ি সম্পর্কিত সমস্যাদি – এখানে আগেই বলে নিচ্ছি এটা প্রমাণিত যে প্রতিদিন শেভ করলে দাঁড়ি ঘন হয় না। কিন্তু যাদের জেনেটিক ভাবে বেশি দাঁড়ি হয় তাদের প্রতিদিন শেভ করতে গেলে নানা সমস্যা পোহানো স্বাভাবিক। দাঁড়ি নরম করতে যে ক্রিম ব্যবহার করা হয় সেগুলো ত্বকের উপরের স্তরের চর্বি উপাদান গুলো সরিয়ে দেয়। তাই চামড়া শুকিয়ে যায়।

কিন্তু পরিশেষে এটা অস্বীকার করার কিছু নেই যে শেভ করা আমাদের অনেক চর্মরোগ থেকে দূরে রাখে। যেমন- একনি, ফলিকুলাইটিস ইত্যাদি।

তাই উচিত হবে প্রতিদিন শেভ না করে চামড়ার ধরন বুঝে উপযুক্ত রেজার দিয়ে কিছুদিন সময় পর পর শেভ করা যাতে করে এই সময়টাতে চামড়া প্রদাহ কাটিয়ে উঠতে পারে।

Nazim uddin করেছেন (72 পয়েন্ট)
ছোটবেলা থেকেই জেনে আসছি ঘন ঘন শেভ করলে দাড়ি গজায়। এবং ছোট থেকেই ব্যার্থ চেষ্টা করে যাচ্ছি কিন্তু দাড়ি আর উঠে না।

সম্পর্কিত প্রশ্নসমূহ

0 টি উত্তর

112 টি প্রশ্ন

128 টি উত্তর

117 টি মন্তব্য

429 জন সদস্য


ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।

    এই মাসে এখনও কেও সেরা হিসেবে নির্ধারণ হয়নি ।

    সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

    ওয়েবসাইট ইন্টারনেট অফার বিকাশ নামের অর্থ মেয়ের নাম মেয়েদের ইসলামিক নাম মোটা হওয়ার উপায় অনলাইনে কিভাবে টাকা ইনকাম করা যায় facebook সফটওয়্যার পাসপোর্ট বিদায়ী অনুষ্ঠান এমবি ইন্টারনেট ভর্তি তথ্য টাকা পাঠানো সিলিং ফ্যান ভালোবাসা চোখের পাতা কাঁপা অনলাইন টাকা ইনকাম করার উপায় প্রশ্ন ও উত্তর দিয়ে টাকা ইনকাম করুন কলেজের বিদায়ী বক্তব্য স্কুলের বিদায়ী বক্তব্য বিদায়ী অনুষ্ঠানের বক্তব্য বিদায়ী বক্তব্য কাবা শরীফ রবি এমবি চেক করার কোড রবিতে এমবি দেখে কিভাবে রবি এমবি অফার শিশুর ইসলামিক নাম মুসলিম ছেলেদের নাম ছেলেদের ইসলামিক নাম হ দিয়ে ছেলেদের ইসলামিক নাম ঘন ঘন শেভ করলে কি দাঁড়ি গজায় দাঁড়ি গজানো bluetooth headphones সহজে মোটা হওয়ার উপায় কারেন্ট বিল মন ভুলা ভূলে যাওয়া ই পাসপোর্ট করার নিয়ম how to make money online ডাউনলোড স্পিড গুগোল ড্রাইভ download speed google drive পর্ণ আসক্তি how to block on facebook ফেসবুকে ব্লক করার নিয়ম ভর্তি পরীক্ষা
    1 জন অনলাইনে আছে
    0 জন সদস্য 1 জন অতিথি
    আজকের ভিজিটরঃ 96
    গতকালকেঃ 367
    মোট ভিজিটরঃ 1023716

    বিঃ দ্রঃ ইপ্রশ্ন তে প্রকাশিত সকল প্রশ্ন, উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের।

    ...