প্রশ্ন ও উত্তর দিয়ে জিতে নিন পুরষ্কার, বিস্তারিত জানতে এখানে দেখুন!
360 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন
আমার প্রচুর পরিমানে শর্ট টাইম মেমোরি লস হয়।এই যেমন ওযু করার সময় হাত ধুইছি কিনা তা মুখ ধুতে ধুতে ভুলে যাই। একটু আগে কি বলছি কেন বলছি কিছুতেই মনে করতে পারিনা। এরকম অনেক কিছুই আছে

এর জন্য কোন ডাক্তার দেখাতে পারি? বা অন্য কোন উপায় আছে কি এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার?

2 উত্তর

+3 টি ভোট
Abdul Goni করেছেন (37 পয়েন্ট)
ওযুর ক্ষেত্রে এমন প্রব্লেম হয়েই থাকে। অন্য কোনো ক্ষেত্রে এমন হলে বিষয়টাকে গুরুত্ব দিতে পারেন। শয়তানের ধোকার কারনে মুলত ওযু বা ইবাদতের অন্যান্য বিষয় গুলোতে এমন ভুলে যাবার প্রব্লেম হয়ে থাকে। শয়তান মনে এক প্রকার সন্দেহর সৃষ্টি করে যার ফলে এমন মনে হয়। ইউটিউবে সার্চ করে দেখেন আলেম সাহেবরা অনেক সুন্দর করে সন্দেহ থেকে বাচার উপায় বলে দিসেন।

আর এ বিষয়ে আমার পরমর্শ থাকবে যে অযু করার সময় চিন্তা করবেন যে "শয়তান এর বাচ্চা আমাকে যে কোনো সময় ভুলিয়ে দিতে পারে, আবার অযু করা লাগবে " এরকম কিছু ভাবলে কাজে দেয়।
+2 টি ভোট
Rakib Hossain করেছেন (38 পয়েন্ট)

এরকম সমস্যা অনেকেরই হয়ে থাকে। পুরো লেখাটা মনযোগ সহকারে পড়বেন। আশা করি উপকারে আসবে ইনশাআল্লাহ।

ওষুধ খেয়ে সাধারণত অল্প কিছুটা মুক্তি পাওয়া যেতে পারে।

OCD বা Obsessive Compulsive Disorder এর লক্ষণ হিসেবে ভুলে যাওয়া এবং সেই ভুলে যাওয়া নিয়ে বিভিন্ন চিন্তাভাবনা আসা - এটা একটা সিম্পটম। 

যেমন বললেন না যে, ওজুতে ভুলে যান। অনেকের ক্ষেত্রে শুধু ওজুতেই না, বরং নামাজের কোন রাকাআতে আছে, কয়টা সিজদাহ দিয়েছেন, ইত্যাদি বিষয়গুলো নিয়ে সন্দেহের সৃষ্টি হয়। 

এটাকে আমি পুরোপুরিভাবে শর্ট টার্ম মেমোরি লস বলবো না। বরং, ইবাদতের ক্ষেত্রে যে সন্দেহের সৃষ্টি হয়, তা মূলত শয়তানের প্রতারণা এবং শয়তানেরই ধোকা। 

ওষুধ দিয়ে এ ধরনের সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সাধারণত খুব জটিল। আল্লাহর রহমত ছাড়া মুক্তি পাওয়া সম্ভব না। 

তবে কিছু উপায় বলছি যা অনেকক্ষেত্রেই কার্যকর। 

যখনই সন্দেহমূলক চিন্তা আসে, যেমন ওজুতে এটা করা হয়েছে কি না, ওটা করা হয়েছে কি না তখন সেটা একবার করে দেখবেন। পুনরায় যদি মনে হয় সেটা করেছেন কি না তাহলে তখন উচিৎ হচ্ছে সেদিকে বিন্দুমাত্র ভ্রুক্ষেপ না করা। এটা অন্যতম একটা উপায়। মোটেও সে কথা ভাববেন না। অন্যদিকে মন দিবেন। মনে দৃঢ়তার সাথে বলবেন, হ্যাঁ করেছি। আল্লাহ সাক্ষী আছেন। 

মনের সাথে সম্পৃক্ত এই রোগটা। মনকে শক্ত করে তুলতে হবে। ভাবতে হবে, নিশ্চয়ই এসব সন্দেহ শয়তানের থেকে। সুতরাং, শয়তানের কথায় কান দেওয়া যাবে না। 

এই রোগটা নিয়ে আমি প্রায় ২ বছর ধরে অনেক রিসার্চ করেছি। এজন্য, কিছুটা হলেও জানি। আলহামদুলিল্লাহ। 

এছাড়া, সালাতের মধ্যে আল্লাহর কাছে শয়তান থেকে মুক্তির আশ্রয় চাইবেন। আবারও বলছি, ওষুধে খুবই অল্প উপকার হয় এই রোগে। এই রোগে ওষুধ যেটুকু কাজ করে তা হলো, ব্রেইনের কিছু পার্টকে কিছু সময়ের জন্য নিস্তেজ করে রাখে। ফলে, সাইড ইফেক্ট হিসেবে অনেকের ঘুমও আসতে পারে। 

আল্লাহর রহমতে যদি নিজের মনকে অন্যকাজে ব্যস্ত রেখে এসব থেকে বিরত থাকতে পারেন, তাহলেই সুস্থ হওয়া সম্ভব, ইন শা আল্লাহ। 

আর, যদি অতিরিক্ত মনে করেন, তবে একজন মনোবিজ্ঞানী মানে একজন মানসিক ডাক্তার দেখাতে পারেন।

---

এবার বলি আরেকটা কথা। সাধারণ জিনিস ভুলে যাওয়া যেমন এটার উত্তর কী হবে, ওটার দাম কত ছিলো, কী নিতে এসেছিলাম - এই ধরনের সমস্যাগুলো স্বাভাবিক। এতে তেমন সমস্যা নেই। মাঝে মাঝে এগুলো হলে তাতে চিন্তার কারণ নেই। তবে, যদি সবসময়ই এরকম মনে না থাকে তবে একজন নিউরোলজিস্ট দেখাতে পারেন। মিনি স্ট্রোকের কারণেও অনেক সময় হতে পারে এরকম। 

বিশেষ করে বয়স্কদের এই সমস্যা বেশি থাকে। 

এক্ষেত্রে, ব্রেইনে বেশি চাপ দেওয়া ঠিক না। বেশি রাত জাগা উচিৎ না। পর্যাপ্ত পানি খেতে হবে।

সম্পর্কিত প্রশ্নসমূহ

112 টি প্রশ্ন

128 টি উত্তর

117 টি মন্তব্য

429 জন সদস্য


ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।

    এই মাসে এখনও কেও সেরা হিসেবে নির্ধারণ হয়নি ।

    সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

    ওয়েবসাইট ইন্টারনেট অফার বিকাশ নামের অর্থ মেয়ের নাম মেয়েদের ইসলামিক নাম মোটা হওয়ার উপায় অনলাইনে কিভাবে টাকা ইনকাম করা যায় facebook সফটওয়্যার পাসপোর্ট বিদায়ী অনুষ্ঠান এমবি ইন্টারনেট ভর্তি তথ্য টাকা পাঠানো সিলিং ফ্যান ভালোবাসা চোখের পাতা কাঁপা অনলাইন টাকা ইনকাম করার উপায় প্রশ্ন ও উত্তর দিয়ে টাকা ইনকাম করুন কলেজের বিদায়ী বক্তব্য স্কুলের বিদায়ী বক্তব্য বিদায়ী অনুষ্ঠানের বক্তব্য বিদায়ী বক্তব্য কাবা শরীফ রবি এমবি চেক করার কোড রবিতে এমবি দেখে কিভাবে রবি এমবি অফার শিশুর ইসলামিক নাম মুসলিম ছেলেদের নাম ছেলেদের ইসলামিক নাম হ দিয়ে ছেলেদের ইসলামিক নাম ঘন ঘন শেভ করলে কি দাঁড়ি গজায় দাঁড়ি গজানো bluetooth headphones সহজে মোটা হওয়ার উপায় কারেন্ট বিল মন ভুলা ভূলে যাওয়া ই পাসপোর্ট করার নিয়ম how to make money online ডাউনলোড স্পিড গুগোল ড্রাইভ download speed google drive পর্ণ আসক্তি how to block on facebook ফেসবুকে ব্লক করার নিয়ম ভর্তি পরীক্ষা
    1 জন অনলাইনে আছে
    0 জন সদস্য 1 জন অতিথি
    আজকের ভিজিটরঃ 122
    গতকালকেঃ 367
    মোট ভিজিটরঃ 1023742

    বিঃ দ্রঃ ইপ্রশ্ন তে প্রকাশিত সকল প্রশ্ন, উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের।

    ...