নিবন্ধন করলেই পাচ্ছেন 1০ টাকা মোবাইল রিচার্জ!!!
286 জন দেখেছেন
Sopno Neel Akhi "জানতে চাই" বিভাগে করেছেন (27 পয়েন্ট)

ওষুধের মধ্যে এরকম তুলা দেয়া থাকে কেনো?image

2 উত্তর

+2 টি ভোট
Zakir করেছেন (14 পয়েন্ট)
বাতাসের আদ্রতা শোষণ করার জন্য দেয়া থাকে। আগে তুলা দেয়া থাকতো, এখন বেশির ভাগ ক্ষেত্রে সিলিকা জেল এর প্যাকেট দেয়া থাকে।
+2 টি ভোট
Rakib করেছেন (26 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সেরা উত্তর
বিংশ শতাব্দীর শুরুর দিকে ফার্মাসিউটিক্যলস কোম্পানিগুলো বোতলে ট্যাবলেট ঢুকিয়ে বাকী খালি অংশ তুলা দিয়ে ভর্তি করে দিতো। এর প্রাথমিক কারণ হচ্ছে পুরো বোতলটা ভর্তি করে ফেলা যাতে ট্যাবলেটগুলো বেশি নড়াচড়া না করতে পারে। তখন ট্যাবলেটগুলো ছিল অনেকটাই ভঙ্গুর এবং বোতল নড়াচড়া করার সময় ভেতরের ট্যাবলেটগুলো ভেঙ্গে যাওয়ার যথেষ্ঠ সম্ভাবনা ছিল। তুলা দিয়ে পুরো বোতল ভর্তি থাকলে এই সম্ভাবনা অনেকটাই কমে যায়।

কিন্তু ১৯৮০’র দশকে ফার্মাসিউটিক্যলস জগতে বিপ্লব ঘটে। এ সময় অভঙ্গুর আস্তরণযুক্ত ট্যাবলেট ধারণার উদ্ভব হয়। কোম্পানিগুলো তখন কোটেড ট্যাবলেট বা আস্তরণযুক্ত ট্যাবলেট উৎপাদন শুরু করে। সেই সঙ্গে বোতলের গায়ের সঙ্গে লেগে ট্যাবলেট ভাঙ্গার চিন্তাও দূর হয়। কিন্তু যেহেদু দশকের পর দশক মানুষ ট্যাবলেটের বোতলে তুলা পেতো, তাই তুলা ছাড়া শুধু ট্যাবলেট গ্রহকরা প্রথমে মেনে নিতে চায়নি। কোম্পানিগুলো অনেক চেষ্টা করেছে গ্রাহকদের বোঝানোর, কিন্তু তুলা ছাড়া ট্যাবলেট আগের মতো ভালো কিনা, এটা গ্রহকদেরকে বোঝানো বেশ কষ্টসাধ্যই ছিল। অনেক ফার্মাসিউটিক্যলস কোম্পানিতো রণে ভঙ্গ দিয়ে আবারও বোতলে তুলা ঢুকিয়ে বাজারজাত শুরু করে এবং অনেকদিন পর্যন্ত এই ধারা চালু রাখে। সম্ভবত একই কারণে এখনো বিশ্বের কোনো কোনো জায়গায় ট্যাবলেটের বোতলে তুলা দেওয়া হয়।

তবে এখন পাবলিক হেলথ এক্সপার্টসরা উল্টা বোতলে যাতে কোনভাবে তুলা দেওয়া না হয়, সে ব্যাপারে সতর্ক করে থাকেন। যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ (এনআইএইচ) সতর্ক করে দিয়ে বলেছে, বোতলে তুলা দিলে সেটি ট্যাবলেটের ময়েশ্চার ভাব দূর করে দিতে পারে, যা ট্যাবলেটের গুণগত মান ক্ষুন্ন করতে পারে।
Sopno Neel Akhi করেছেন (27 পয়েন্ট)
ধন্যবাদ, ভাই বিষয় উলা জানানোর জন্য

সম্পর্কিত প্রশ্নসমূহ

0 টি উত্তর
19 ঘন্টা পূর্বে "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atikur (17 পয়েন্ট)
0 টি উত্তর
4 ঘন্টা পূর্বে "জানতে চাই" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atikur (17 পয়েন্ট)

84 টি প্রশ্ন

75 টি উত্তর

72 টি মন্তব্য

412 জন সদস্য


ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।
  1. Atikur Atikur

    17 পয়েন্ট

  2. Jamil Ahmed Jamil Ahmed

    13 পয়েন্ট

  3. Nurul Islam Nurul Islam

    12 পয়েন্ট

  4. Faisal Faisal

    12 পয়েন্ট

  5. Maruf Rana Maruf Rana

    11 পয়েন্ট

1 জন অনলাইনে আছেন
0 জন সদস্য 1 জন অতিথি
আজকেঃ 3540 জন
গতকালঃ 2291 জন
সর্বমোটঃ 287705 জন
...