প্রশ্ন ও উত্তর দিয়ে জিতে নিন পুরষ্কার, বিস্তারিত জানতে এখানে দেখুন!
975 জন দেখেছেন
Sopno Neel Akhi "জানতে চাই" বিভাগে করেছেন (133 পয়েন্ট)

ওষুধের মধ্যে এরকম তুলা দেয়া থাকে কেনো?image

3 উত্তর

+3 টি ভোট
Zakir করেছেন (39 পয়েন্ট)
বাতাসের আদ্রতা শোষণ করার জন্য দেয়া থাকে। আগে তুলা দেয়া থাকতো, এখন বেশির ভাগ ক্ষেত্রে সিলিকা জেল এর প্যাকেট দেয়া থাকে।
+3 টি ভোট
Rakib করেছেন (69 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সেরা উত্তর
বিংশ শতাব্দীর শুরুর দিকে ফার্মাসিউটিক্যলস কোম্পানিগুলো বোতলে ট্যাবলেট ঢুকিয়ে বাকী খালি অংশ তুলা দিয়ে ভর্তি করে দিতো। এর প্রাথমিক কারণ হচ্ছে পুরো বোতলটা ভর্তি করে ফেলা যাতে ট্যাবলেটগুলো বেশি নড়াচড়া না করতে পারে। তখন ট্যাবলেটগুলো ছিল অনেকটাই ভঙ্গুর এবং বোতল নড়াচড়া করার সময় ভেতরের ট্যাবলেটগুলো ভেঙ্গে যাওয়ার যথেষ্ঠ সম্ভাবনা ছিল। তুলা দিয়ে পুরো বোতল ভর্তি থাকলে এই সম্ভাবনা অনেকটাই কমে যায়।

কিন্তু ১৯৮০’র দশকে ফার্মাসিউটিক্যলস জগতে বিপ্লব ঘটে। এ সময় অভঙ্গুর আস্তরণযুক্ত ট্যাবলেট ধারণার উদ্ভব হয়। কোম্পানিগুলো তখন কোটেড ট্যাবলেট বা আস্তরণযুক্ত ট্যাবলেট উৎপাদন শুরু করে। সেই সঙ্গে বোতলের গায়ের সঙ্গে লেগে ট্যাবলেট ভাঙ্গার চিন্তাও দূর হয়। কিন্তু যেহেদু দশকের পর দশক মানুষ ট্যাবলেটের বোতলে তুলা পেতো, তাই তুলা ছাড়া শুধু ট্যাবলেট গ্রহকরা প্রথমে মেনে নিতে চায়নি। কোম্পানিগুলো অনেক চেষ্টা করেছে গ্রাহকদের বোঝানোর, কিন্তু তুলা ছাড়া ট্যাবলেট আগের মতো ভালো কিনা, এটা গ্রহকদেরকে বোঝানো বেশ কষ্টসাধ্যই ছিল। অনেক ফার্মাসিউটিক্যলস কোম্পানিতো রণে ভঙ্গ দিয়ে আবারও বোতলে তুলা ঢুকিয়ে বাজারজাত শুরু করে এবং অনেকদিন পর্যন্ত এই ধারা চালু রাখে। সম্ভবত একই কারণে এখনো বিশ্বের কোনো কোনো জায়গায় ট্যাবলেটের বোতলে তুলা দেওয়া হয়।

তবে এখন পাবলিক হেলথ এক্সপার্টসরা উল্টা বোতলে যাতে কোনভাবে তুলা দেওয়া না হয়, সে ব্যাপারে সতর্ক করে থাকেন। যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ (এনআইএইচ) সতর্ক করে দিয়ে বলেছে, বোতলে তুলা দিলে সেটি ট্যাবলেটের ময়েশ্চার ভাব দূর করে দিতে পারে, যা ট্যাবলেটের গুণগত মান ক্ষুন্ন করতে পারে।
Sopno Neel Akhi করেছেন (133 পয়েন্ট)
ধন্যবাদ, ভাই বিষয় উলা জানানোর জন্য
0 টি ভোট
Md Dipu Hasan করেছেন (2,345 পয়েন্ট)
বাতাসের আদ্রতা শোষণ করার জন্য দেওয়া থাকে ।

সম্পর্কিত প্রশ্নসমূহ

0 টি উত্তর
07 ফেব্রুয়ারি "শরীর চর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Dipu Hasan (2,345 পয়েন্ট)
0 টি উত্তর
07 ফেব্রুয়ারি "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Dipu Hasan (2,345 পয়েন্ট)
0 টি উত্তর
07 ফেব্রুয়ারি "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Dipu Hasan (2,345 পয়েন্ট)
2 টি উত্তর
4 টি উত্তর
23 জুন 2023 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন hasibul islam (978 পয়েন্ট)

348 টি প্রশ্ন

799 টি উত্তর

125 টি মন্তব্য

463 জন সদস্য


ইপ্রশ্ন ডটকম হল মাতৃভাষায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃড় অঙ্গীকার বদ্ধ।

  1. MD sabbir MD sabbir

    28 পয়েন্ট

  2. Sm Nur Sm Nur

    20 পয়েন্ট

  3. Md Dipu Hasan Md Dipu Hasan

    5 পয়েন্ট

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

সাধারণ জ্ঞান . কোন দেশ কে ক্যান্সার বলা হয় ভিটামিন নামের অর্থ জানতে চাই তুলসী পাতা খাওয়ার উপকারিতা প্রাকৃতিক সৌন্দর্য বিকাশ ইন্টারনেট অফার ওয়েবসাইট chatgpt বাংলাদেশ কয়টি জেলা অনলাইনে কিভাবে টাকা ইনকাম করা যায় ইন্টারনেট মেয়ের নাম openai শরীর এবং স্বাস্থ্য ভালো রাখার উপায় মেয়েদের ইসলামিক নাম download speed মোটা হওয়ার উপায় বাংলাদেশে গ্রাম কতটি বিভাগ সংখ্যা facebook সফটওয়্যার পাসপোর্ট ফেসবুক অ্যাপ বিদায়ী অনুষ্ঠান এমবি ভর্তি তথ্য টাকা পাঠানো সিলিং ফ্যান সাবমারসিবল পাম্প ভালোবাসা অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম নতুন জন্ম নিবন্ধন আবেদন ফরম online birth registration application birth certificate chatgpt কি? ai স্বাস্থ্য ভালো রাখার টিপস ভাষা হিন্দি সাইন্স ফিকশন চোখের পাতা কাঁপা অনলাইন টাকা ইনকাম করার উপায় প্রশ্ন ও উত্তর দিয়ে টাকা ইনকাম করুন কলেজের বিদায়ী বক্তব্য স্কুলের বিদায়ী বক্তব্য বিদায়ী অনুষ্ঠানের বক্তব্য
1 জন অনলাইনে আছে
0 জন সদস্য 1 জন অতিথি
আজকের ভিজিটরঃ 616
গতকালকেঃ 788
মোট ভিজিটরঃ 1611589

বিঃ দ্রঃ ইপ্রশ্ন তে প্রকাশিত সকল প্রশ্ন, উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের।

...